শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / সৌদি ছেড়ে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন খাশোগির ছেলে

খাশোগির

সৌদি ছেড়ে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন খাশোগির ছেলে

তুরস্কের সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার সৌদি রাজতন্ত্রবিরোধী সাংবাদিক জামাল খাশোগির বড় ছেলে সালাহ বিন জামাল খাশোগি দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন।

এর আগে তুরস্কের সৌদি কনস্যুলেটে বাবা জামাল খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকেই বিদেশ গমনে নিষেধাজ্ঞায় ছিলেন সালাহ। রিয়াদ সম্প্রতি ওই নিষেধাজ্ঞা তুলে নিলে সালাহ বৃহস্পতিবার পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে দেশ ত্যাগ করতে সক্ষম হন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

তার পরিবারের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে হত্যাকাণ্ডের শিকার জামাল খাশুগজির ছেলের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওরও চাপ ছিল।

বৃহস্পতিবার সৌদি-মার্কিন দ্বৈত নাগরিক সালাহ ওয়াশিংটনে পৌঁছান বলে তার পরিবার সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে। তার মা ও তিন ভাইবোন আগেই এখানে অবস্থান করছিলেন।

খাশোগির ছেলের যুক্তরাষ্ট্রে এসে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র রবার্ট পালাদিনো জানান, সালাহর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে পম্পেও রিয়াদকে অনুরোধ জানিয়েছিলেন।

“সালাহ খাশোগিকে যুক্তরাষ্ট্রে ফিরে আসুক, তা চেয়েছিলেন তিনি। আমরা এ ব্যাপারটিতে সন্তুষ্ট,” বলেন পালাদিনো।

যুক্তরাষ্ট্র ২ অক্টোবর ইস্তাম্বুলের কনসুলেটের ভেতর কী ঘটেছিল, তা জানতে সৌদি আরবের ওপর চাপ অব্যাহত রেখেছে বলেও জানান এ সহকারী মুখপাত্র।

“জামাল খাশোগির হত্যাকাণ্ডে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে অন্যান্য দেশের সঙ্গে কাজ ও মার্কিন কংগ্রেসের সঙ্গে পরামর্শ করতে ইচ্ছুক আমরা,” বলেন তিনি।

প্রথম দিকে উড়িয়ে দিলেও গত সপ্তাহ থেকে সৌদি আরবের কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাশোগিকে কনসুলেটের ভেতরেই মেরে ফেলা হয়েছে বলে স্বীকার করে নেন।

অবশ্য কীভাবে তাকে হত্যা করা হয়েছে, তা নিয়ে একেকজন একেক ধরনের তথ্য দিচ্ছেন। খাশোগির মৃতদেহ কোথায়, তা নিয়েও নেই সদুত্তর।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে