সোমবার, জানুয়ারি ২৫, ২০২১ ইং | মাঘ ১২, ১৪২৭ বঙ্গাব্দ | ৯ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / স্ট্রোকের ঝুঁকি কমাতে

স্ট্রোকের ঝুঁকি কমাতে

আমাদের দৈনন্দিন খাদ্য তালিকা হৃদযন্ত্র ও মস্তিষ্কের উপর দারুন প্রভাব ফেলে। স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি যারা ধূমপান ত্যাগ এবং শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন তাদের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি অনেকখানিই কমে যায়। অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং অনিয়মিত জীবনযাপন পদ্ধতির কারণে বিশ্ব জুড়ে হৃদরোগ, স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকি দিনদিন বেড়েই চলছে।

যুক্তরাজ্যে সম্প্রতি এক গবেষণায়, গবেষণায় ৩ লাখ ৬ হাজার অংশগ্রহণকারী যাদের বয়স ৪০ থেকে ৭৩ বছরের মধ্যে এবং এদের কারও স্ট্রোক ও হৃদরোগের কোনো ইতিহাস ছিল না। এমনকি বংশগতভাবেও পারিবারিক কোন ইতহাস ছিলোনা।

গবেষকদের মতে, স্বাস্থ্যকর জীবনযাপনই পারে এই সমস্যার সমাধান করতে। স্বাস্থ্যকর জীবনযাপন বলতে বিজ্ঞানীরা চারটি ফ্যাক্টরকে বুঝিয়েছেন। প্রথমত ধূমপান করা যাবে না, খাদ্য তালিকায় ফল থাকতে হবে, খাদ্য তালিকায় সবজি ও মাছ থাকতে হবে, ওজন বাড়ানো যাবে না এবং নিয়মিত শরীরচর্চা করতে হবে। এছাড়া বংশগতভাবে যাদের স্ট্রোকের পারিবারিক ইতিহাস আছে তারাও যদি উপরোক্ত চারটি বিষয় মেনে চলেন তাহলে তাদেরও স্ট্রোকের ঝুঁকিও অ একাংশে কমে যাবে। 

এছাড়া, আরও কিছু খাবার আছে যেগুলো দৈনিক খাদ্যতালিকায় যোগ করলে স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমে যাবে। যেমন-

১)বাদাম: বাদাম আমরা প্রায় সকলেই পছন্দ করি। এতে প্রচুর পরিমাণে অসম্পৃক্ত ফ্যাট থাকে যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে দারুন উপকারী।

২)ওটস : এতে থাকে এক ধরনের ফাইবার যা শরীরের খারাপ ধরনের বাইল অ্যাসিড বের করতে সাহায্য করে যা কোলেস্টেরল থেকে তৈরি হয়। প্রতিদিন ওটস খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

 

৩)শিম জাতীয় : শিম জাতীয় যেকোন সবজিতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট, প্রোটিন ও ফাইবার থাকে। নিয়মিত এগুলো খেলে  স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমে যায়।

৪)বেরী : ব্লুবেরী, স্ট্রবেরী এবং বেরী জাতীয় সব ফলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। তাই এই জাতীয় ফল নিয়মিত খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকখানি কমে যায়। 

আরও পড়ুন ওজন কমাতে আলু!

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে