সোমবার, মার্চ ২৫, ২০১৯ ইং | চৈত্র ১১, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / মেরিনার্স কর্নার / স্বপ্ন যখন মেরিন ইঞ্জিনিয়ারিং

স্বপ্ন যখন মেরিন ইঞ্জিনিয়ারিং

বর্তমানে প্রচলিত পড়াশোনার বাইরে অনেক শিক্ষার্থী ব্যতিক্রমী বিষয়ে পড়াশোনা করতে এবং ক্যারিয়ার গড়তে আগ্রহী হয়ে উঠেছে। এমন একটি বিষয় মেরিন ইঞ্জিনিয়ারিং।

এ বিষয়ে পড়াশোনা করে উন্নত ক্যারিয়ার গড়া সম্ভব হয়। কারণ এ বিষয়টি নিয়ে আমাদের শিক্ষার্থীদের মধ্যে তেমন কোনো সুস্পষ্ট ধারণা নেই।

ভালো আয়ের নিশ্চয়তা দেয় এমন পেশাগুলোর মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিং অন্যতম। এর বিশেষ কারণও রয়েছে, বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ পণ্যই পরিবাহিত হয় শিপিং ইন্ডাস্ট্রি দ্বারা। বিশ্ব অর্থনীতিতে বার্ষিক আয়ের প্রায় ২০০ বিলিয়ন ইউএস ডলার আসে ৫০,০০০ মার্চেন্ট শিপ থেকে। বর্তমানে ১৫০টিরও বেশি দেশের ওয়ার্ল্ড ফিড নিয়ন্ত্রিত প্রায় তের লাখ সিফেয়েরারস সারা বিশ্বে শিপিংয়ে কর্তব্যরত, যার বেশিরভাগ সিনিয়র কর্মকর্তাই উন্নত দেশগুলোর। তবে ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে উন্নয়নশীল দেশের প্রতিনিধিত্বকারী কর্মকর্তা এবং বেশিরভাগ রেটিং তাদের দখলে।

সাধারণত মেরিন ইঞ্জিনিয়ারদের তিন রকমের চাকরি হয়ে থাকে। নেভিগেশন, ইঞ্জিনিয়ারিং, রেডিও অ্যান্ড অয়্যারলেস কমিউনিকেশন।

নেভিগেশন :কার্গো ওঠানামা এবং যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব নেভিগেশন ডিপার্টমেন্টের। জাহাজের নাবিকদের নিরাপত্তাও দেখতে হয় এই বিভাগকে। জাহাজের ক্যাপ্টেন হলো নেভিগেশন ডিপার্টমেন্টের প্রধান। খারাপ আবহাওয়ায় জাহাজ কোন পথে এবং কিভাবে যাবে, তা ঠিক করেন ক্যাপ্টেন। তাদের সাহায্য করেন এই বিভাগের অন্যান্য ইঞ্জিনিয়াররা ।

ইঞ্জিনিয়ারিং : জাহাজের যান্ত্রিক অবস্থা দেখাশোনার দায়িত্ব রয়েছে মেরিন ইঞ্জিনিয়ারদের। ইঞ্জিনিয়ারিং যন্ত্রপাতির সঠিক ব্যবহার করতে হয় তাদের ।

রেডিও অ্যান্ড অয়্যারলেস কমিউনিকেশন : টেলিফোনের যোগাযোগ ব্যবস্থা পরিচালনা করেন এই বিভাগের কর্মীরা। সার্ভিস ডিপার্টমেন্টে জাহাজের কেটারিং যোগাযোগ করেন এই বিভাগ।

উল্লেখ্য, বর্তমানে আন্তর্জাতিক জাহাজ শিল্পে ১ লাখ মেরিন কর্মকর্তা ও ৫ লাখ নাবিকের তীব্র সংকট রয়েছে। এ সুযোগ নিতে হলে আমাদের দেশে এখন থেকে প্রতি বছর কমপক্ষে ৮০০ থেকে সর্বোচ্চ এক হাজার মেরিন অফিসার তৈরি করা দরকার। বর্তমানে আমাদের দেশেও শিক্ষার্থীদের মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের উপর পড়াশোনার আগ্রহ সৃষ্টি হয়েছে। অনেকেই এটাকে পেশা হিসেবে গ্রহণ করছেন স্বাচ্ছন্দ্যে।

আরও পড়ুন

আটলান্টিক মহাসাগরে ডুবল বিলাসবহুল গাড়ি ভর্তি জাহাজ

২১ মার্চ ২০১৯

আটলান্টিক মহাসাগরে বিলাসবহুল গাড়ি ভর্তি ইতালিয়ান একটি কন্টেইনার জাহাজে ভয়াবহ... বিস্তারিত এখানে

বাড়ছে রাজধানীর বায়ুদূষণ

১৭ মার্চ ২০১৯

পূর্বের বছরগুলোতে রাজধানীর বাতাস বছরের ৩৬৫ দিনের মধ্যে ১২০ থেকে... বিস্তারিত এখানে