শনিবার, অগাস্ট ৮, ২০২০ ইং | শ্রাবণ ২৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / হাইহিল এর ক্ষতিকর দিক

হাইহিল এর ক্ষতিকর দিক

অনেক তরুণীরাই বর্তমানে ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে বেছে নিচ্ছেন হাইহিল। কিন্তু এটি অনেকটা সময় ধরে ব্যবহারের ফলে আমাদের কোনো ক্ষতি হচ্ছে কি? এ ব্যাপারেও আমাদের সচেতন থাকা অনেক জরুরী। কেননা, হাইহিল বিভিন্ন সময়ই আমাদের অনেক অসুবিধা করতে পারে। আমরা হয়তো অফিসে যেতে কিংবা দৈনন্দিন জীবনে হাইহিল ব্যবহার করি না।তারপরও হাইহিলের ব্যবহার কিন্তু কমও নয়। বিভিন্ন পার্টি, অনুষ্ঠানে নিজেকে আরও স্টাইলিশ, আকর্ষনীয় দেখাতে অনেক নারীই হাইহিল ব্যবহার করেন। কিন্তু অনেকের হয়তো জানা নেই হাই হিল ব্যবহার শরীরের জন্য কতটা ক্ষতিকর।যেমন-

১. যখন আপনি হাই হিল পড়বেন তখন হাঁটতে হয় সোজাভাবে। তখন পা ইচ্ছামতো নড়াচড়া করানো কঠিন হয়ে পড়ে। যেহেতু হিলের ভার সহ্য করার ক্ষমতা নেই তাই হাঁটুর উপর চাপ পড়ে। তখন হাঁটুতে বিভিন্ন ধরনের সমস্যা হয়। অনেকের হাঁটুতে ব্যথা হতে পারে।

২. হাই হিল পড়ে নাচলে ব্যাক পেইনেরও সমস্যা হয়। 

৩. সারাদিন হাইহিল পড়ে ঘুরলে দিন শেষে পা ব্যথা হবে।

৪. যাদের অভ্যাস নেই, তারা অনেক সময় পড়ে গিয়ে পা মচকে ফেলতে পারেন। অনেক সময় পা ভেঙেও যেতে পারে। এছাড়া মান সম্মানের বারোটা তো বাজবেই!

৫. জুতার উচ্চ আকৃতি অনেকসময় রক্তপ্রবাহ সংকুচিত করে। যার ফলে মস্তিষ্কের রক্তপ্রবাহতেও ঘাটতি দেখা যায়। তখন মাথাব্যথা হতে পারে।

আপনি যদি নিয়মিত হাই হিল ব্যবহারে অভ্যস্ত হন তাহলে তা কমিয়ে দিন। অনেক ধরণেরই আরামজনক জুতা পাওয়া যায় বাজারে। এ ধরণের জুতা ব্যবহার করাই স্বাস্থ্যের জন্য ভাল। আজকাল অনেক ধরনের ফ্যাশনেবল জুতাই পাওয়া যায় যা পড়লে আপনাকে স্টাইলিশও দেখাবে এবং পরতেও আরামদায়ক হবে। আর হাই হিল ব্যবহার করলে অতিরিক্ত প্যাডযুক্ত জুতাই ব্যবহার করা উচিত। তাহলে তা পায়ের পাতার উপর চাপ কমাতে সাহায্য করবে। তাই হাইহিলের অতিরিক্ত ব্যবহার কমিয়ে আরামদায়ক জুতার মাধ্যমে নিজেকে ফ্যাশনেবল করে তুলুন।

আরও পড়ুন এই শীতে ত্বকের যত্নে….

আরও পড়ুন

‘ব্ল্যাক কফি’র উপকারিতা

০৭ অগাস্ট ২০২০

পানীয় হিসেবে কফির নানা গুণাগুণ রয়েছে। কফিতে এমন উপাদান রয়েছে... বিস্তারিত এখানে

গ্যাস্ট্রিক থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায়

০৪ অগাস্ট ২০২০

সাধারণত আমরা তিনবেলা খাবার খেয়ে থাকি। দুইবেলা খাবারের মাঝে বিরতির... বিস্তারিত এখানে