মঙ্গলবার, মার্চ ২, ২০২১ ইং | ফাল্গুন ১৮, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অটোমোবাইল / কার / কনকনে ঠান্ডায় গাড়ির যত্ন

কনকনে ঠান্ডায় গাড়ির যত্ন

শীতে গাড়ি বা যান্ত্রিক বাহনেরও যত্ন নিতে, অন্য মৌসুমের চেয়ে একটু বেশিই। যেমনটি নিতে হয় আপনার। হিম ঠান্ডার হাত থেকে বাঁচতে আপনি যেমন বেশ প্রস্তুতি নিয়ে রাস্তায় নামেন। তেমনি যত্ন নিতে হবে আপনার গাড়িরও। না হলেই কিন্তু ঘটে যেতে পারে দুর্ঘ টনা। জেনে নেয়া যাক শীতে গাড়ি যত্নের কিছু তথ্য।

কুল্যান্ট বা অ্যান্টি -ফ্রীজ : এটি ইঞ্জিন অতিরিক্ত ঠাণ্ডা হওয়া থেকে বিরত রাখে। নিয়মিত পর্যবেক্ষণ করুন যে আপনার কুল্যান্টটি ঠিক মত কাজ করছে কি না এবং কোন লিকেজ আছে কি না। সাধারণত কুল্যান্ট ও পানির রেডিয়েটার্স ৫০/৫০ এ রাখলে স্বাভাবিক পর্যায়ে কাজ করবে।

গ্যাসোলিন ও ওয়াসার ফ্লুয়িড : গাড়ি ভালো রাখতে গ্যাসোলিন ও ওয়াসার ফ্লুয়িড এসময় বেশ উপযোগী। কারণ এই দুটি অটোমোটিভ আইটেম ফুয়েল পাম্পের ভিতরে পানি জমে যাওয়া প্রতিরোধ করবে এবং আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করবে ইঞ্জিন চালু থাকা অবস্থায় যদি আপনি আটকে যান সেক্ষেত্রে। উইন্ডশীল্ড-ওয়াসার ঠিক রাখা খুবই জরুরি। কুয়াশায় গাড়ির কাঁচ ঘোলা হয়ে যেতে পারে।

ইঞ্জিন গরম হওয়ার পর গাড়ি চালান : লুব্রিকেটিং ওয়েল বা পিচ্ছিলকারী তেল শীতের সময় একটি আদর্শ তাপমাত্রায় বা সঠিক উষ্ণতায় পৌঁছাতে অনেক সময় লাগে। তাই গাড়ি চালানোর আগে ইঞ্জিন একটু গরম হওয়ার সময় দিন।

বদ্ধ জায়গায় ইঞ্জিন চালু করা থেকে বিরত থাকুন : ঠান্ডা আবহাওয়ায় ইঞ্জিনের তেল অন্যান্য যন্ত্রাংশে পৌঁছাতে, ইঞ্জিনের ঘূর্ণন গতি বৃদ্ধি পেতে প্রয়োজনের চেয়ে একটু বেশি সময় নেয় এবং ফুয়েল খরচ হয় বেশি। কখনও বদ্ধ জায়গায় ইঞ্জিন চালু করবেন না কারণ নিঃসৃত গ্যাস খুবই বিষাক্ত এমনকি আধুনিক যুগের যানবাহনগুলোরও।

গাড়ির ভল্ট পরীক্ষা করুন : ঠান্ডা বা উষ্ণ আবহাওয়ায় একটি ব্যাটারি মৃত ব্যাটারিতে রুপান্তরিত হয়ে যায়। এই ক্ষেত্রে যেকোনো ঋতু শুরুর আগেই গাড়ির ভল্ট পরীক্ষা করে নিন যে এটি ভালভাবে কাজ করছে কি না।

চাকার চাপ পরীক্ষা : খুবই জরুরী একটি বিষয় হচ্ছে তাপমাত্রা যত ঠাণ্ডা হবে চাকার চাপও সেই অনুযায়ী নির্ধারণ করতে হবে। এর মানে হল, চাকার চাপ তাপমাত্রা বরাবর রাখতে হবে।বায়ুর প্রতি ১০ ডিগ্রি তাপমাত্রায় প্রতি বর্গক্ষেত্রে ইঞ্চি প্রতি ১ পাউন্ড ছেরে দিতে হবে। কম প্রেশার দিয়ে ড্রাইভিং মানে ত্রুটিপূর্ণ টায়ার যা একটি বড় দুর্ঘটনার প্রধান কারণ হতে পারে।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে